ডিজিটাল বাংলাদেশ পুরস্কার বিষয়ক সচরাচর জিজ্ঞাসা

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে বিশেষ অবদান রাখার জন্য ব্যক্তি, দল ও প্রতিষ্ঠানকে অনুপ্রেরণা, উৎসাহ ও উদ্দীপনা যোগানো এবং স্বীকৃতি প্রদানের লক্ষ্যে বিভিন্ন ক্যাটাগরিতে শ্রেষ্ঠ ব্যক্তি, দল ও প্রতিষ্ঠানকে ডিজিটাল বাংলাদেশ পুরস্কার প্রদান করা হয়।

‘ব্যক্তি’বলতে সরকারি, বেসরকারি, আধা-সরকারি ও স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানে কর্মরত যে কোনো পর্যায়ের কর্মচারী/ব্যক্তি বুঝাবে;

‘দল’বলতে সরকারি, বেসরকারি, আধা-সরকারি ও স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানে কর্মরত যে কোনো পর্যায়ের একাধিক কর্মচারী/ব্যক্তির সমষ্ঠি বুঝাবে; এবং

‘প্রতিষ্ঠান’বলতে সরকারি, আধা-সরকারি, স্বায়ত্বশাসিত ও বেসরকারি প্রতিষ্ঠানকে বুঝাবে।

(ক) সাধারণ
  1. তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে মানব সম্পদ উন্নয়ন;
  2. তথ্য ও যোগাযোগ প্রযুক্তি শিল্পের বিকাশে অবদান;
  3. তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অবকাঠামো উন্নয়নে অবদান;
  4. কেন্দ্রীয়/মাঠ পর্যায়ে/বাংলাদেশ মিশনে ই-সার্ভিস বাস্তবায়ন; এবং
  5. তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহার করে নাগরিক সেবার মান উন্নয়ন।
(খ) কারিগরি
  1. তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে সফটওয়ার/হার্ডওয়ার/নেটওয়ার্ক উন্নয়ন;
  2. তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতের নিরাপত্তা (সাইবার নিরাপত্তা) নিশ্চিতকরণ;
  3. তথ্য ও যোগাযোগ প্রযুক্তি গবেষণা ও উদ্ভাবন; এবং
  4. বাংলাদেশে সমৃদ্ধি আনয়নে ফ্রন্টিয়ার/ইমার্জিং টেকনোলজির ব্যবহার।
(ক) জাতীয় পর্যায়ে (সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের জন্য ৬টি করে মোট- ১২টি পুরস্কার):

সাধারণ ও কারিগরি পৃথক ২টি ক্ষেত্রে সরকারি ও বেসরকারি পর্যায়ে আলাদাভাবে শ্রেষ্ঠ ব্যক্তি, দল ও শ্রেষ্ঠ প্রতিষ্ঠান-এ তিনটি শ্রেণিতে ১টি করে মোট ১২টি পুরস্কার প্রদান করা হবে।

(খ) জেলা পর্যায়ে (সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের জন্য ৬টি করে মোট- ১২টি পুরস্কার):

সাধারণ ও কারিগরি পৃথক ২টি ক্ষেত্রে সরকারি ও বেসরকারি পর্যায়ে আলাদাভাবে শ্রেষ্ঠ ব্যক্তি, দল ও শ্রেষ্ঠ প্রতিষ্ঠান-এ তিনটি শ্রেণিতে ১টি করে মোট ১২টি পুরস্কার প্রদান করা হবে (জাতীয় পর্যায়ে পুরস্কার প্রাপ্তরা ব্যতীত)।

(ক) মনোনয়নের প্রাথমিক প্রস্তাবনা সরকারি পর্যায়ে ব্যক্তি, দল এবং প্রতিষ্ঠানকে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে জেলা বাছাই কমিটির নিকট প্রেরণ করতে হবে এবং বেসরকারি পর্যায়ে ব্যক্তি, দল এবং প্রতিষ্ঠানকে সরাসরি জেলা বাছাই কমিটির নিকট প্রেরণ করতে হবে। [শুধুমাত্র ঢাকা মহানগরীতে অবস্থিত বেসরকারি ব্যক্তি, দল ও প্রতিষ্ঠান মনোনয়নের প্রাথমিক প্রস্তাবনা জেলা বাছাই কমিটি, ঢাকা বা কেন্দ্রীয় বাছাই কমিটি-এর নিকট প্রেরণ করতে পারবে।]

(খ) মন্ত্রণালয়/বিভাগ/সরকারি অধিদপ্তর/দপ্তর/সংস্থা/স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান এবং প্রতিষ্ঠানের ক্ষেত্রে ব্যক্তি, দল ও প্রতিষ্ঠান শ্রেণির মনোনয়নের প্রাথমিক প্রস্তাবনা কেন্দ্রীয় বাছাই কমিটির নিকট প্রেরণ করতে হবে।

(গ) সকল মনোনয়ন প্রেরণের ক্ষেত্রে অবশ্যই নির্ধারিত ছক ব্যবহার করতে হবে।

মনোনয়ন/আবেদনপত্র ইমেইল/অনলাইন/ডাকযোগে প্রেরণ করা যাবে।

যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে জেলা পর্যায়ের কোন ব্যক্তি, দল ও প্রতিষ্ঠান (সরকারি ও বেসরকারি) সরাসরি জাতীয় পর্যায়ে আবেদন করতে পারবে।

(ক) মনোনয়ন পত্রের তথ্য অসম্পূর্ণ বা অসত্য বা অস্পষ্ট এবং নমুনা অনুযায়ী যথাযথ প্রমাণপত্র না থাকলে মনোনয়ন/আবেদন পত্র বাতিল বলে গণ্য হবে;

(খ) এ পুরস্কার কার্যক্রমের সকল বিষয়ে কর্তৃপক্ষের সিদ্ধান্তই চুড়ান্ত বলে গণ্য হবে; এবং

(গ) কোনো শ্রেণিতে কাঙ্ক্ষিত মানসম্পন্ন কোনো প্রস্তাব পাওয়া না গেলে, সেক্ষেত্রে ঐ শ্রেণিতে পুরস্কার প্রদান বিবেচনা করা হবে না।

অনলাইনের মাধ্যমে মনোনয়ন/আবেদন দাখিল করতে হলে নিবন্ধন (রেজস্ট্রেশন) করতে হবে।

আপনি আবেদন দাখিলের আগে মনোনয়ন ছকে তথ্য সন্নিবেশ করে সংরক্ষণ করতে পারবেন এবং পরবর্তীতে দাখিলের আগে লগইন করে পরিবর্তন বা চুড়ান্তভাবে দাখিল করতে পারবেন।

প্রতি ব্যবহারকারী প্রতি ক্যাটেগরিতে একাধিক মনোনয়ন/আবেদন দাখিল করতে পারবে।

অ্যাক্টিভেশন/সফলভাবে প্রেরণ ইমেইলের জন্য অনুগ্রহ করে স্প্যাম ফোল্ডারটি পরীক্ষা করুন, যদি এখনও না পেয়ে থাকেন তাহলে আপনার ইমেল আইডি উল্লেখ করে “dbd2021@doict.gov.bd” -তে একটি ইমেল পাঠান।

জনাব মোঃ ফিরোজ সরকার
উপ-পরিচালক (প্রশাসন)
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর
ই-১৪/এক্স (১১ তলা), আইসিটি টাওয়ার
আগারগাঁও, ঢাকা-১২০৭

dbd2021@doict.gov.bd